মেইন ম্যেনু

এক বলেই ২৮৬ রান !

ট্রাভিস বার্টের ১ বলে ২০ রান কিংবা বিরেন্দর শেবাগের ১ বলে ১৭ রানের কথা ভুলে যান। ১ বলে এই রানগুলোকেই যদি বিশ্বরেকর্ড ভেবে থাকেন, তাহলে ভুল করবেন। কারণ, তার চেয়েও বেশি রান করার রেকর্ড রয়েছে ইতিহাসে। এবং এত বেশি যে, যে কেউ শুনলে চোখ কপালে তুলে ফেলবে।

রেকর্ডটা এমন এক সময়ে হয়েছিল যখন বাউন্ডারি কিংবা ওভার বাউন্ডারির ধারনা ছিল না। এক বলে দৌড়ে চার-ছয় থেকে শুরু করে যত ইচ্ছা রান নেয়া যেতো। তো, আলোচ্য ঘটনাটা ঘটেছিল তেমনই এক সময়ে। সময়টা প্রায় ১২২-১২৩ বছর আগের ঘটনা।

১৮৯৩-৯৪ মওসুমে অস্ট্রেলিয়ার প্রথম শ্রেনী ক্রিকেট লিগ চলছিল। মুখোমুখি ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া এবং ভিক্টোরিয়া। পুরো ম্যাচের একেবারে প্রথম বলটাই উড়িয়ে খেললেন সফরকারী দলের ব্যাটসম্যান। বল গিয়ে পড়লো মাঠের পাশে একটি গাছের মগডালে।

শুরু হলো বলটি নামানোর তোড়জোড়। তবে স্বাগতিকরা আম্পায়ারের কাছে আবেদন করেছিল বলটি হারিয়ে গেছে মর্মে নতুন বল এনে খেলা চালিয়ে যাওয়ার; কিন্তু আম্পায়ার তাতে রাজি হলেন না। কারণ বলটা দেখা যাচ্ছিল। আম্পায়ার নির্দেশ দিলেন বলটা নামাতে। এরই ফাঁকে সফরকারী দলের দুই ব্যাটসম্যানের মধ্যে চলছে স্থান পরিবর্তণ।

অপরদিকে শটগান দিয়ে গুলি করে, লাঠি দিয়ে কিংবা অন্য যে কোন পদ্ধতিতেই হোক, বলটা যখন নামিয়ে আনা হলো ততক্ষণে সফরকারী দলের দুই ব্যাটসম্যান মোট ২৮৬বার জায়গা পরিবর্তন করেন। শুধু তাই নয়, এরপরই ইনিংস ঘোষণা করেন সফরকারী দলের অধিনায়ক। ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে কম বলের ইনিংস হিসেবে পরিচিতিও পেয়েছে ওই ঘটনা।






মন্তব্য চালু নেই