মেইন ম্যেনু

একমাত্র টেস্টে ভারতকে ভোগাতে পারেন যেসব টাইগার

ভারতের বিপক্ষে কোহলিদের বিপক্ষে বিগ ম্যাচে মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ দল। দরজায় কড়া নাড়ছে বাংলাদেশ-ভারত ঐতিহাসিক টেস্ট। মাঝে দশ দিন, এরপরেই হায়দরাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে শুরু হবে ব্যাট-বলের লড়াই। তার আগেই শুরু হয়ে গেছে ম্যাচের নানা হিসেব-নিকেশ।

ভারতের বিপক্ষে এখন পর্যন্ত ৮টি টেস্ট খেলেছে বাংলাদেশ। যার ৬টিতে জিতেছে ভারত। আর দুই ম্যাচ হয়েছে ড্র। বাংলাদেশি বোলারদের মধ্যে সবচেয়ে বেশি উইকেট শিকারি মোহাম্মদ রফিক-১৫টি।

রফিকের পরেই আছেন সাকিব আল হাসান। মূলত সাকিবের ঘূর্ণিতেই সবচেয়ে বেশি কাবু হয়েছেন ভারতীয় ব্যাটসম্যানরা। ৫ ম্যাচে ১৩টি উইকেট ঝুলিতে পুরেছেন এই টাইগার অল রাউন্ডার।

তাছাড়া রাজীব গান্ধীর পিচ স্পিন সহায়ক। রীতিমত স্পিনাররাই এই উইকেটে দাপট দেখিয়েছেন। এর আগে হায়দরাবাদে মাত্র তিনটি টেস্ট অনুষ্ঠিত হয়।

যেখানে সবচেয়ে বেশি উইকেট শিকার করা সেরা পাঁচ বোলারই স্পিনার।

বলা যায়, দিন শেষে পার্থক্য গড়ে দিতে পারে স্পিনাররা। সেক্ষেত্রে বাংলাদেশ এবং ভারতের একমাত্র টেস্ট ম্যাচে লাইমলাইটে থাকবেন সাকিব আল হাসান। সেই সঙ্গে নজরে থাকবেন মেহেদী হাসান মিরাজ এবং তাইজুল ইসলামও।

ভারতের বিপক্ষে ব্যাট হাতে বেশ সফল মোহাম্মদ আশরাফুল। টাইগারদের হয়ে এক ইনিংসে ব্যক্তিগত সর্বোচ্চ ১৫৮ রান তাঁর। আশরাফুল ছাড়াও একটি করে শতরানের ইনিংস খেলেন আমিনুল ইসলাম, মুশফিকুর রহিম, তামিম ইকবাল। সবচেয়ে বেশি ৩টি অর্ধশতক আশরাফুলের।

এদিকে ভারতের হয়ে এক ইনিংসে ব্যক্তিগত সর্বোচ্চ রান শচীন টেন্ডুলকারের। বাংলাদেশের সঙ্গে ২৪৮ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন শচীন। বেশি ৫টি শতক ও ৫টি অর্ধশতকের মালিকও টেন্ডুলকার। বাংলাদেশের বিপক্ষে ভারতীয় বোলারদের মধ্যে সফলতা পেয়েছেন বেশি উইকেট শিকারি বোলার জহির খান। ৩১টি উইকেট দখল করে আছেন তিনি।

বাংলাদেশের হয়ে বেশি ক্যাচ নেয়া ক্রিকেটার হাবিবুল বাশার সুমন। তিনি ৪টি ক্যাচ তালু বন্দী করেন। আর ভারতের হয়ে সর্বাধিক রাহুল ১৩টি ক্যাচ নিয়েছেন রাহুল দ্রাবিড়।

উইকেটের পেছনে থেকে সবচেয়ে বেশি ডিসমিসাল মুশফিকুর রহিমের। মোট ৮ বার স্ট্যাম্পিং করেন মুশফিক। আর ভারতের হয়ে বেশি ডিসমিসাল মহেন্দ্র সিং ধোনির-১৫টি।

এতসব পরিসংখ্যান থেকে আঁচ করা যায়, হায়দরাবাদ টেস্টে বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে নজর কাড়বেন সাকিব-মুশফিক আর তামিম। তাদের সঙ্গে যোগ হতে পারে নতুন কারো নাম। জ্বলে উঠতে পারে মাহমুদউল্লাহর ব্যাট।

প্রথমবারের মতো দ্বিপাক্ষিক সিরিজ খেলতে ভারত সফর করবে বাংলাদেশ। আগামী ৯ ফেব্রুয়ারি হায়দরাবাদ টেস্টে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ।






মন্তব্য চালু নেই