মেইন ম্যেনু

উল্টোপথে এলেই চাকা ফুটো

রাজধানীতে যানবাহন নিয়ন্ত্রণে স্বয়ংক্রিয় প্রতিরোধক যন্ত্র উদ্বোধন করা হয়েছে। প্রতিরোধ নামে এ আধুনিক ডিভাইস উল্টোপথে আসা গাড়ির চাকা ফুটো করে দেবে। এর ফলে যানবাহন নিয়ন্ত্রণে শৃঙ্খলা ফিরে আসবে বলে আশা করা হচ্ছে।

শুক্রবার বেলা ১১টায় হেয়ার রোডের রাষ্ট্রীয় অতিথি ভবন সুগন্ধার পাশে পরীক্ষামূলকভাবে এ যন্ত্রের উদ্বোধন করেন পুলিশের মহাপরিচালক হাসান মাহমুদ খন্দকার।

পরীক্ষামূলকভাবে হেয়ার রোডে এ যন্ত্র চালু হলেও ক্রমান্বয়ে মহানগরীর অন্যান্য স্থানে তা সম্প্রসারণ করা হবে।

উদ্বোধন শেষে আইজিপি হাসান মাহমুদ খন্দকার বলেন, ‘ট্রাফিক আইন অমান্য করে সড়কের উল্টো পথে যানবাহন চালালে শুধু ট্রাফিক আইন অমান্য নয়, বড় ধরনের দুর্ঘটনারও ঝুঁকি থাকে। এ ঝুঁকি এড়ানোর উদ্দেশ্যে এবং ট্রাফিক ব্যবস্থাপনায় শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য এ ব্যবস্থা নেয়া হয়েছে।।’

তিনি বলেন, ‘আইন মানার বিষয়, প্রয়োগের বিষয় নয়। যখন আইন অমান্য করা হয়, তখন আইন প্রয়োগের ব্যাপারটি সামনে আসে।’

এ উদ্যোগ সকলের সচেতনতা বৃদ্ধি এবং ট্রাফিক আইন কার্যকরভাবে প্রয়োগ করতে সহায়তা করবে বলে তার বিশ্বাস।

আইজিপি সকল সচেতন নাগরিকের প্রতি আইন মেনে চলার আহ্বান জানান।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগের ‘প্রতিরোধ’ নামে এ আধুনিক ডিভাইস এমন এক যন্ত্র যা উল্টো পথে চলাচলকারী গাড়িকে স্বয়ংক্রিয়ভাবে প্রতিরোধ করে। উল্টোপথে গাড়ি চালালে গাড়ির চাকা ছিদ্র হয়ে যাবে। এ যন্ত্রের ধারালো কাঁটা ৪৫ মিলিমিটার পরপর রাস্তার উপর তিন ইঞ্চি উঁচু হয়ে দাঁড়িয়ে থাকে। সোজা দিক থেকে আগত গাড়ির চাকা এর উপর চাপ দেয়ার সঙ্গে সঙ্গে তা নিচু হয়ে গাড়িকে চলে যেতে সাহায্য করে। এতে সোজা দিকে থেকে আগত গাড়ির চাকার কোনো ক্ষতি হয় না বা যানবাহন চলাচলে কোনো প্রকার প্রতিবন্ধকতা সৃষ্টি করে না।

যন্ত্রটি স্টেনলেস স্টিল দিয়ে তৈরি। ফলে বৃষ্টি-ধুলা-বালির কারণে মরিচা পড়ে নষ্ট হওয়ার সম্ভাবনা নেই।

সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এ যন্ত্রটি সরবরাহ করেছে সোহেল মেটাল। যন্ত্রটির কারিগরি সহায়তা দিয়েছেন প্রকৌশলী জাহান আলম।

উদ্বোধনকালে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার বেনজীর আহমেদ, অতি. পুলিশ কমিশনার আবদুল জলিল, মিলি বিশ্বাস, শেখ মারুফ হাসান, যুগ্ম-পুলিশ কমিশনার (ট্রাফিক) মীর রেজাউল আলম, যুগ্ম-পুলিশ কমিশনার (ডিবি) মনিরুল ইসলামসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।






মন্তব্য চালু নেই