মেইন ম্যেনু

উত্তাল পাকিস্তান : আমৃত্যু অবরোধ ঘোষণা

পার্লামেন্ট থেকে ইমরান খানের দলের পদত্যাগ

পাকিস্তানের সাবেক ক্রিকেটার ইমরান খানের দল পাকিস্তান তেহরিক ই ইনসাফ (পিটিআই) এর সকল সংসদ সদস্য পার্লামেন্ট থেকে পদত্যাগ করেছে। পিটিআইয়ের সিনিয়র নেতা শাহ মেহমুদ কোরেশি ও আরিফ আলভি দলটির সংসদ সদস্যদের পক্ষে স্পিকারেরর হাতে পদত্যাগ পত্র তুলে দেন। পার্লামেন্টে দলটির ৩৪টি আসন ছিল।

পদত্যাগ প্রসঙ্গে দলটির নেতা মুরাদ সাইদ বলেন, ‘আমরা আমাদের পদত্যাগপত্র চেয়ারম্যানের কাছে জমা দিয়েছি। পার্লামেন্টের স্পিকারের কাছে জমা দেয়ার মাধ্যমে আনুষ্ঠানিক কাজটিও শেষ হয়েছে।’

এর আগে ২০১৩ সালের নির্বাচনে কারচুপির অভিযোগে দলটি পাখতুনখোওয়া প্রদেশ ছাড়া বাকি সবকটি প্রদেশের সংসদ সদস্যদের পদত্যাগের ঘোষণা দিয়েছিল। পাখতুনখোওয়া প্রদেশে পিটিআই নেতৃত্বাধীন সরকার রয়েছে।

পিটিআইয়ের সংসদ সদস্যদের পদত্যাগ প্রসঙ্গে দেশটির সাবেক নির্বাচন কমিশন সচিব কানওয়ার দিলশাদ বলেন, ‘যেহেতু তারা গণমাধ্যমের সামনেই পদত্যাগপত্র জমা দিয়েছে সে হিসেবে তাদের পদত্যাগ গ্রগণ না করার কোনো কারণ নেই।’

## আমৃত্যু অবরোধ ঘোষণা ইমরান খানের::
— পাকিস্তানের তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতা এবং সাবেক তারকা ক্রিকেটার ইমরান খান সরকার পতনের লক্ষ্যে আমৃত্যু অবরোধ কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন। সমর্থকদের উদ্দেশে বৃহস্পতিবার দেওয়া বক্তব্যে তিনি এ ঘোষণা দেন।

প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ পদত্যাগ না করা পর্যন্ত আন্দোলন এর করার পাশাপাশি সরকারের সঙ্গে শুরু হওয়া আলোচনাও স্থগিত ঘোষণা দিয়ে ইমরান খান বলেন, ‘প্রয়োজনে আমৃত্যু এখানে অবস্থান করব।’ তিনি সমর্থকদের রাজধানী ইসলামাবাদে জড়ো হওয়ারও আহ্বান জানান। সরকার পতনে করেছেন তিনি।

অন্যদিকে, সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময়ে নওয়াজ শরিফ বলেছেন, পার্লামেন্টের ১২টি দলের মধ্যে ১১টিই তার সঙ্গে আছে।

ইমরান বলেন, ‘প্রতিবাদ করা আমাদের গণতান্ত্রিক অধিকার। আমরা কোনো আইন লঙ্ঘন করছি না। আমি সুপ্রিম কোর্টকে অনুরোধ করব যাতে রাস্তা থেকে কনটেইনারগুলো অপসারণ করা হয়।’

রাতে ইসলামাবাদে দুই লাখ লোক জড়ো হবে বলেও ঘোষণা দেন তিনি। যারা ইসলামাবাদে যেতে পারবে না তাদের নিজ শহরে আন্দোলন শুরু করারও নির্দেশ দেন ইমরান। এ সময় যুক্তরাষ্ট্র পাকিস্তানের অভ্যন্তরীণ রাজনীতিতে হস্তক্ষেপ করছে বলেও অভিযোগ করেন তিনি।

গত বছর অনুষ্ঠিত সাধারণ নির্বাচনকে জালিয়াতপূর্ণ দাবি করে গত বৃহস্পতিবার লং মার্চ শুরু করেন ইমরান খানের পিটিআই ও ধর্মীয় নেতা তাহিরুল কাদরির পাকিস্তান আওয়ামী তেহরিকের (পিএটি) সমর্থকরা। প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের পদত্যাগের দাবিতে আলাদাভাবে কর্মসূচি শুরু হলেও এখন প্রায় অভিন্ন সুরে কথা বলছেন দুই নেতা। নওয়াজ শরিফ নির্বাচন নিয়ে তাদের সংশয় দূর করতে বিভিন্ন উদ্যোগ নিলেও পদত্যাগে অস্বীকৃতি জানিয়েছেন।

আলোচনা স্থগিতসরকারের সঙ্গে এক দফা আলোচনায় বসেই পরে তা স্থগিতের ঘোষণা দিয়েছেন ইমরান খান। মঙ্গলবার রাতে ইসলমাবাদের একটি হোটেলে উভয় পক্ষ প্রথমবারের মতো বৈঠকে বসে। এতে ইমরান খানের প্রতিনিধিরা তাদের ছয় দফা দাবি সরকারের প্রতিনিধি দলের কাছে তুলে ধরেন। এর মধ্যে প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিও রয়েছে। গতকাল সকালে দ্বিতীয় দফা বৈঠক হওয়ার কথা ছিল। সরকারি প্রতিনিধি দল হোটেলে গেলেও পিটিআই প্রতিনিধিরা সেখানে যাননি।

পরে পিটিআই নেতা শাহ মাহমুদ কোরেশি জানান, সরকারের কর্মকাণ্ডে তারা আলোচনা স্থগিত করেছেন। তিনি বলেন, ‘সরকারের কর্মকাণ্ড আলোচনা আহ্বানের পুরো বিপরীত। আলোচনার আহ্বান জানিয়ে সরকার পিটিআই কর্মীদের ওপর দমন-পীড়ন শুরু করেছে। ইসলামাবাদের রাস্তায় ফের প্রতিবন্ধক তৈরি করেছে।’ ইমরান খান জানিয়েছেন, নওয়াজ পদত্যাগ করলেই কেবল তিনি আলোচনায় বসবেন। তবে সরকার দমন-পীড়নের অভিযোগ প্রত্যাখ্যান করেছে।সব ক’টি দলই আমার সঙ্গে আছে :নওয়াজ

ইসলামাবাদে গতকাল জ্যেষ্ঠ সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময়ে যোগ দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। এতে তিনি বলেন, পার্লামেন্টে ১২টি দলের মধ্যে ১১টিই তাকে সমর্থন দিচ্ছে। তিনি বলেন, এ ইস্যুতে সব গণতান্ত্রিক শক্তি একই অবস্থানে রয়েছে।নওয়াজকে সেনাবাহিনী আলটিমেটাম দিয়েছে :সুজাতপাকিস্তান মুসলিম লীগ-কায়েদে আজম (পিএমএল-কিউ) প্রধান চৌধুরী সুজাত হোসেন বলেছেন, প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে সেনাবাহিনী ৪৮ ঘণ্টার আলটিমেটাম দিয়েছে। সেনাবাহিনী নওয়াজের বিরুদ্ধে বলেও জানান তিনি। ডন নিউজের সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি বলেন, জাতীয় সরকার গঠনের জন্য গণভোট গ্রহণের প্রস্তুতি চলছে। তবে কিসের ভিত্তিতে তিনি এমন দাবি করছেন তা পরিষ্কার করেননি সুজাত হোসেন।

সংবিধান রক্ষায় জাতীয় পরিষদে প্রস্তাব গ্রহণদেশের সংবিধান ও গণতন্ত্র রক্ষায় পাকিস্তানের জাতীয় পরিষদে গতকাল একটি প্রস্তাব গৃহীত হয়েছে। এতে প্রধানমন্ত্রীর পদত্যাগের বিরোধীদের দাবি প্রত্যাখ্যান করা হয়। প্রস্তাবে বলা হয়, ‘প্রধানমন্ত্রীর পদত্যাগ ও জাতীয় পরিষদ বিলুপ্তির জন্য কিছু রাজনৈতিক দলের অসাংবিধানিক দাবি এই হাউস প্রত্যাখ্যান করছে।’অসাংবিধানিক পরিবর্তন যুক্তরাষ্ট্র সমর্থন করবে না

পাকিস্তানে অসাংবিধানিক কোনো পরিবর্তন ওয়াশিংটন সমর্থন করবে না বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মেরি হার্ফ। বুধবার তিনি বলেন, নওয়াজ শরিফ গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রধানমন্ত্রী। তিনি বলেন, আমরা পাকিস্তানে সাংবিধানিক ও নির্বাচনী প্রক্রিয়াকে সমর্থন করি। যুক্তরাষ্ট্র নওয়াজ শরিফকে ক্ষমতা ছাড়ার কথা বলবে না বলেও জানান মেরি হার্ফ। তবে গতকাল যুক্তরাষ্ট্রের এ বক্তব্যের তীব্র সমালোচনা করেন ইমরান খান। তিনি বলেন, যুক্তরাষ্ট্র পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে। তিনি মার্কিন ওই বক্তব্য প্রত্যাহারেরও দাবি জানান।আদালতের নির্দেশনা

বিরোধীদের প্রতি যথাযথ ভাষা ব্যবহারে ইমরান খান ও তাহিরুল কাদরিকে নির্দেশনা দিয়েছেন পাকিস্তানের সুপ্রিম কোর্ট। আদালত বলেন, বক্তব্য দেওয়ার সময় বিরোধীদের প্রতি যথাযথ ভাষা ব্যবহার করা উচিত। গতকাল এক শুনানিতে আদালত এ নির্দেশনা দেন।

সূত্র : ডন নিউজ, এক্সপ্রেস টিউিবিউন ও জিয়ো নিউজ






মন্তব্য চালু নেই