মেইন ম্যেনু

উত্তরবঙ্গে ২৬ জানুয়ারি থেকে পণ্য পরিবহন ধর্মঘট

উত্তরবঙ্গের ১৬ জেলায় ১২ দফা দাবিতে ২৬ জানুয়ারি থেকে অনির্দিষ্টকালের ধর্মঘট ডাক দিয়েছে পণ্য পরিবহনে নিয়োজিত উত্তরবঙ্গ ট্রাক ট্যাংক লরি কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদ।

শনিবার সন্ধ্যার পর রাজশাহীর কাশিয়াডাঙ্গায় জেলা পরিবহন মালিক গ্রুপের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয়া হয়।

সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি আবদুল মান্নান আকন্দ বলেন, শনিবারের মধ্যে ১২ দফা দাবি মানা হয়নি। এজন্য ২৬ জানুয়ারি থেকে দক্ষিণবঙ্গের সঙ্গে উত্তরবঙ্গের (রংপুর ও রাজশাহী বিভাগীয়) অনির্দিষ্টকালের জন্য সব পণ্যবাহী যান চলাচল বন্ধ রাখা হবে।

দাবি আদায় না হওয়া পর্যন্ত এ ধর্মঘট চলবে বলেও ঘোষণা দেন তিনি।

দাবিকৃত ১২ দফার মধ্যে রয়েছে- মালবাহী পরিবহনে অতিরিক্ত পণ্য বোঝাই না করার ব্যাপারে প্রেসনোট জারি, অতিরিক্ত পণ্য পরিবহন নিয়ন্ত্রণ কেন্দ্র স্থাপন, ওয়েব্রিজে জরিমানা বাতিল করা, ১২ হাজার টাকা স্কেল পরিমাপের জরিমানা প্রত্যাহার, ফেরিঘাটে চাঁদাবাজি ও অনিয়ম বন্ধ করা, কাগজপত্র পরীক্ষার নামে পুলিশি হয়রানি বন্ধ, পৌরসভা ও সিটি কর্পোরেশনের নামে চাঁদাবাজি বন্ধ, ব্রিজের টোল হার কমানো, অপ্রয়োজনীয় স্পিড ব্রেকার অপসারণ, প্রশিক্ষণের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স প্রদান, জ্বালানি তেলের দাম দ্রুত কমানো, ভারতের পেট্রাপোল বন্দরে চালকদের নির্যাতন বন্ধ ও গত বছরে সীতাকুন্ড থানায় ৪০০ জন অজ্ঞাত ট্রাকচালকের নামে দায়ের করা মামলা অবিলম্বে প্রত্যাহার করা।

উল্লেখ্য, এর আগে গত বছর ১ ডিসেম্বর থেকে দুদিনের ধর্মঘট পালন করে উত্তরবঙ্গ ট্রাক ট্যাংক লরি কাভার্ড ভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদ। পরে ১২ দফা দাবি আদায়ে সরকারি প্রতিশ্রুতি পেয়ে ২ ডিসেম্বর ধর্মঘট প্রত্যাহার করে নেয়া হয়।

শেষ পর্যন্ত আগের দাবিগুলোর একটিও আদায় না হওয়ায় ২৬ জানুয়ারি থেকে উত্তরবঙ্গে অনির্দিষ্টকাল ধর্মঘটের ঘোষণা দিল পরিবহন সংগঠনটি।






মন্তব্য চালু নেই