মেইন ম্যেনু

ইসি গঠন: ৬ সদস্যের সার্চ কমিটির নাম মন্ত্রিপরিষদে

নতুন নির্বাচন কমিশন (ইসি) ইস্যুতে ছয় সদস্যের সার্চ কমিটির নাম বঙ্গভবন থেকে মন্ত্রিপরিষদের কাছে চিঠি পাঠানো হয়েছে। বুধবার দুপুরে রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন এ তথ্য নিশ্চিত করেন।

রাষ্ট্রপতি সার্চ কমিটি গঠন করতে মন্ত্রিপরিষদ বিভাগকে বলেছেন। তিনি কোনও নাম প্রস্তাব করেননি। জয়নাল আবেদীন বলেন, ‘কিছু প্রসিডিউর আছে। নামের জন্য অপেক্ষা করতে হবে।’

প্রেস সচিব আরও জানান, নামের তালিকা মন্ত্রীপরিষদ থেকে পাওয়া যাবে। রাষ্ট্রপতির অফিস থেকে দেওয়ার কোনও নির্দেশনা নেই।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০১২ সালের ২৪ জানুয়ারি নির্বাচন কমিশন গঠন করতে যে প্রক্রিয়ায় সার্চ কমিটি গঠন করা হয়, এবারও ঠিক একই পদ্ধতি অনুসরণ করা হচ্ছে। তবে এবার শুধু সংখ্যা বাড়ানো হবে। যুক্ত হবে নারী সদস্যও। গতবার সার্চ কমিটিতে সদস্য ছিলেন ৪জন। এতে আপিল বিভাগের একজন বিচারপতিকে প্রধান করা হয়। সেই সার্চ কমিটির অন্যরা হাইকোর্ট বিভাগের বিচারপতি, মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রক এবং পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) চেয়ারম্যান ছিলেন। এবার সেখানে সাত সদস্যের প্রতিনিধি থাকার ব্যাপারে প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে আরেকটি সূত্র জানিয়েছে, পাঁচ সদস্যেরর হতে পারে ‘সার্চ কমিটি’। সংখ্যার ব্যাপারে ৫ জন না ৭ জন তা চূড়ান্ত করবেন রাষ্ট্রপতি নিজেই। তবে আলোচনা চলছে ৫ অথবা ৭ জনকে কেন্দ্র করে। এবারের সার্চ কমিটিতে সাংবিধানিক পদধারী ছাড়াও সিভিল সোসাইটির প্রতিনিধিও রাখা হতে পারে। এছাড়া সাংবিধানিক প্রতিষ্ঠানের বাইরেও সরকারের বিধিবদ্ধ প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তাদেরও সার্চ কমিটিতে রাখার পরিকল্পনা আছে বলে সূত্রগুলো জানায়।






মন্তব্য চালু নেই