মেইন ম্যেনু

ইসি গঠন : সার্চ কমিটির কাছে নাম জমা দিয়েছে বিএনপি

প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার নিয়োগের জন্য রাষ্ট্রপতি গঠিত সার্চ কমিটির কাছে প্রস্তাবিত পাঁচজনের নাম জমা দিয়েছে বিএনপি। তবে কমিটিকে কাদের নাম দেয়া হয়েছে তা জানা যায়নি।

মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন ও বিধি) তে তারা নামের তালিকা জমা দেন তারা। দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ও বিএনপির চেয়ারপারসনের একান্ত সচিব এ বি এম আবদুস সাত্তার তাদের নাম জমা দেন।

বেলা ১১টার দিকে সার্চ কমিটির কাছে নামের তালিকা জমা দেয়ার কথা থাকলেও বিএনপি দেরিতে নাম জমা দেয়।

এর আগে সকাল ১০টার পর জমিয়তে ওলামায়ে ইসলাম, লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলিডিপি), ইসলামী ঐক্যজোট, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, খেলাফত মজলিস ও ন্যাপ (মোজাফফর), জাসদ (ইনু), বিজেপি, খেলাফত আন্দোলন সার্চ কমিটির কাছে নামের তালিকা জমা দেয়। তবে তারাও কমিটিতে কাদের নাম প্রস্তাব করেছে তা জানা যায়নি। এসব দল ইসি গঠনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নিয়েছিল।

আগামী সংসদ নির্বাচন যারা পরিচালনা করবেন, তাদের নির্বাচনের জন্য গত বৃহস্পতিবার ছয় সদস্যের একটি সার্চ কমিটি গঠন করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে গঠিত কমিটি ১০ কার্যদিবসের মধ্যে নতুন নির্বাচন কমিশনারদের নামের এক প্রস্তাব বঙ্গভবনে পাঠাবে। তার মধ্য থেকে অনধিক পাঁচজনকে নিয়ে নতুন ইসি গঠন করবেন রাষ্ট্রপতি।

ইসি গঠনের প্রক্রিয়ার অংশ হিসেবে গত শনিবার প্রথম বৈঠকে বিশিষ্টজনদের সঙ্গে আলোচনার পাশাপাশি রাজনৈতিক দলগুলোর প্রতিটির কাছে কাছে পাঁচজন করে ব্যক্তির নাম চায় সার্চ কমিটি। এজন্য দলগুলোকে আজকের দিন পর্যন্ত সময়সীমা বেঁধে দেয়া হয়। এর অংশ হিসেবে আজ রাজনৈতিক দলগুলো কমিটির কাছে তাদের নামের তালিকা জমা দিল। বেলা একটার দিকে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ তাদের নামের তালিকা জমা দেবে বলে জানা গেছে।






মন্তব্য চালু নেই