মেইন ম্যেনু

ইসলাম গ্রহণ করলে মামলা থেকে অব্যাহতি : অভিযুক্তকে বিচারক

খুনের দায়ে অভিযুক্ত লাহোরের ৪২ খ্রিস্টানকে পাকিস্তানের এক বিচারক বলেছেন, খ্রিস্টান ধর্ম ত্যাগ করে ইসলাম গ্রহণ করলে তাদেরকে অভিযোগ থেকে খালাস দেয়া হবে। বৃহস্পতিবার দেশটির জাতীয় দৈনিক দ্য এক্সপ্রেস ট্রিবিউনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হেয়েছে, ২০১৫ সালের মার্চে লাহোরের ইয়োহানাবাদের একটি চার্চে আত্মঘাতী বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণের পর দুই ব্যক্তিকে পিটিয়ে হত্যার অভিযোগ আনা হয় ওই ৪২ খ্রিস্টান ধর্মাবলম্বীর বিরুদ্ধে। খ্রিস্টান অধ্যুষিত ইয়োহানাবাদের অনেকের ধারণা বোমা হামলার পরিকল্পনার সঙ্গে জড়িত ছিলেন নিহত ওই দুই ব্যক্তি।

দেশটির সন্ত্রাসবিরোধী আদালতে অভিযুক্তদের বিচার চলছে। অভিযুক্তদের আইনী সহায়তাদানকারী মানবাধিকার কর্মী জোসেফ ফ্রান্সি বলেন, জেলার ডেপুটি পাবলিক প্রসিকিউটর সৈয়দ আনিস শাহ অভিযুক্তদের ধর্মান্তরের ওই প্রস্তাব দিয়েছেন।

ফ্রান্সিস বলেন, তিনি (প্রসিকিউটর) তাদেরকে আহ্বান জানিয়ে বলেছেন, যদি তারা ইসলাম গ্রহণ করেন, তাহলে তিনি তাদেরকে মামলা থেকে অব্যাহতির নিশ্চয়তা দেবেন।

বিচারকের এই প্রস্তাবে হতাশ হয়ে পড়েছেন অভিযুক্তদের অনেকে। এদের একজন বলেছেন, যদি তাকে ধর্ম ত্যাগ করতে হয় তাহলে তিনি আত্মহত্যা করতে প্রস্তুত আছেন।

পাবলিক প্রসিকিউটর আনিস শাহর সঙ্গে যোগাযোগ করা হলে প্রথমে তিনি ওই প্রস্তাব অস্বীকার করেন। তবে তার প্রস্তাবের ভিডিও রয়েছে বলে জানানো হলে তিনি প্রস্তাব দিয়েছেন বলে স্বীকার করেন।






মন্তব্য চালু নেই