মেইন ম্যেনু

ইন্টারনেটের দাম কমাতে কাজ করছে সরকার

গ্রাহক পর্যায়ে ইন্টারনেটের দাম কমিয়ে আনতে সরকার কাজ করে যাচ্ছে। সেই সঙ্গে ইন্টারনেট সেবার বিভিন্ন পর্যায়ের কর কমানোর বিষয়ে অর্থ মন্ত্রণালয়কে অনুরোধ করা হবে।

বুধবার (২৬ এপ্রিল) সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সম্মেলনকক্ষে ইন্টারনেটের দাম কমানো সংক্রান্ত এক বৈঠক শেষে একথা জানান ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

মন্ত্রী বলেন, ইন্টারনেটের দাম কমাতে প্রয়োজনে মূল্য সংযোজন করসহ (মূসক) বিভিন্ন করের হার কমিয়ে আনা হবে। এ জন্য শিগগিরই অর্থ মন্ত্রণালয়ে চিঠি দেয়া হবে। এ বিষয়ে মোবাইল ফোন অপারেটরসহ সংশ্লিষ্ট সব পক্ষকে সুনির্দিষ্ট প্রস্তাব জমা দেয়ার নির্দেশ দিয়েছেন প্রতিমন্ত্রী।

এ বৈঠকে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি), মোবাইল ফোন অপারেটর, ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান (আইএসপি), আন্তর্জাতিক ইন্টারনেট গেটওয়ে (আইআইজি), এনটিটিএনসহ ইন্টারনেট সেবা-সংশ্লিষ্ট সব পক্ষের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বর্তমানে বিভিন্ন মোবাইল ফোন অপারেটরের ৩০ দিন মেয়াদের এক জিবি (গিগাবাইট) ইন্টারনেট প্যাকেজের গড় দাম ১৮০ থেকে ২২০ টাকা। আর সাতদিন মেয়াদের এক জিবি প্যাকেজের দাম ৮৯ থেকে ৯৪ টাকা। এই দামের সঙ্গে ১৫ শতাংশ মূল্য সংযোজন কর, ৫ শতাংশ সম্পূরক শুল্ক ও ১ শতাংশ সারচার্জ গ্রাহককে দিতে হয়। এ হিসেবে প্রতি ১০০ টাকার ইন্টারনেট সেবা কিনতে গ্রাহককে প্রায় ২২ টাকা কর দিতে হয়।






মন্তব্য চালু নেই