মেইন ম্যেনু

“ ইউল্যাব এ মায়ানমারের জাতিগত রাজনীতির উপর সেমিনার ”

“ ইউল্যাব এ মায়ানমারের জাতিগত রাজনীতির উপর সেমিনার ”
ড. নিকোলাস ফ্যারিলে, অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটি ও মায়ানমার বিশেষজ্ঞ গবেষক, গতকাল লিবারেল আর্টস বাংলাদেশ বিশ্ববিদ্যালয়ে ” মায়ানমারের জাতিগত রাজনীতি আজ” শীর্ষক একটি সেমিনারে বক্তৃতা করেন.

অনুষ্ঠানে সাংবাদিক ও মানবাধিকার কর্মীদের আগ্রহ ছিল বাংলাদেশের আঞ্চলিক বিষয় । অধ্যাপক ইমরান রহমান (ইউল্যাব উপাচার্য ) ড. ফ্যারিলেকে স্বাগত বক্তব্যের মাধ্যমে শ্রোতাদের সাথে পরিচয় করিয়ে দেন।

ড. ফ্যারিলে মায়ানমারের জটিল জাতিগত সমস্যা,সহযোগিতা ও দ্বন্দ্ব সম্পর্কে বক্তৃতা করেন,
তিনি জটিল জাতিগত সমস্যা সত্ত্বেও ২০১৫ সালে দেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের আশাবাদ ব্যক্ত করেন।

তিনি রোহিঙ্গা সমস্যা সম্পর্কে আলোকপাত করেন যা স্থানীয় রাজনীতি দ্বারা প্রভাবিত বলে উল্লেখ করেন। তিনি পূর্বাভাস দেন যে রোহিঙ্গাদের খারাপ অবস্থা অন্তত পরের দুই দশক থাকবে । পরবর্তীতে,ড. ফ্যারিলে সরাসরি প্রশ্নের উত্তর দেন।

ড. ফ্যারিলে অস্ট্রেলিয়ান জাতীয় বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক , রাজনৈতিক এবং কৌশলগত স্টাডিজ স্কুল একটি রিসার্চ ফেলো । তিনি নিউ মান্দালা নামক একটি ওয়েবসাইট প্রতিষ্ঠিত করেন যা থাইল্যান্ড, মালয়েশিয়া ও মিয়ানমার , এবং অঞ্চলের অন্যান্য দেশে সামাজিক ও রাজনৈতিক সমস্যাগুলি নিয়মিত বিশ্লেষণ করে। তাঁর মূল গবেষণা মায়ানমার ও আন্দামান সাগর অঞ্চলের রাজনৈতিক পরিবর্তন ।
এছাড়াও অন্যদের মধ্যে প্রোগ্রামে উপস্থিত ছিলেন প্রো ভাইস চ্যান্সেলর অধ্যাপক এইচ এম জহিরুল হক ; রেজিস্ট্রার লেফটেন্যান্ট কর্নেল মোঃ রোকনুজ্জামান ইসলাম।






মন্তব্য চালু নেই