মেইন ম্যেনু

আরও ৫ বিশিষ্ট নাগরিকের সঙ্গে বসবে সার্চ কমিটি

নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে ১ ফেব্রুয়ারি আরও ৫ বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠক করবে সার্চ কমিটি। সোমবার দেশের ১২ বিশিষ্ট নাগরিকের সঙ্গে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এ কথা বলেন।

আরও ৫ বিশিষ্ট নাগরিক হলেন- সাবেক প্রধান নির্বাচন কমিশনার আবু হেনা, ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ, সমকাল সম্পাদক গোলাম সারওয়ার, ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম ও নিরাপত্তা বিশ্লেষক আবদুর রশিদ।

মন্ত্রিপরিষদ সচিব জানান, আগামী ১ ফেব্রুয়ারি বেলা ১১টায় বৈঠক অনুষ্ঠিত হবে। মোহাম্মদ শফিউল আলম বলেন, ‘প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার কী কাইট্রেরিয়ায় হতে পারে সে সম্পর্কে তারা মূল্যবান পরামর্শ দিয়েছেন। সেগুলো আমরা রেকর্ড করেছি।’

তিনি বলেন, ‘পরামর্শের জিস্ট হচ্ছে নির্বাচন কমিশনার যারা সিলেক্টেড হবে তারা হবেন সৎ, দক্ষ এবং নির্বাচন পরিচালনায় সক্ষম।’

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘তারা নাম প্রস্তাবের জন্য আজ এখানে আসেন নাই। এসেছেন কোন প্রক্রিয়ায় নির্বাচন নিয়োগ হবে এবং তাদের কোন কোন যোগ্যতা থাকতে পারে এমন পরামর্শ দিতে।’

শফিউল আলম বলেন, ‘কোন প্রক্রিয়ায় নির্বাচন কমিশনার নিয়োগে হতে পারে এমন পরামর্শ দিয়েছেন দেশের এ ১২ জন বিশিষ্ট নাগরিক। তাদের বক্তব্য আমরা রেকর্ড করেছি এবং আগামী ১ ফেব্রুয়ারি সকাল ১১ টায় আরও পাঁচজন বিশিষ্ট ব্যক্তির সাথে বৈঠক করার সিদ্ধান্ত নিয়েছে সার্চ কমিটি। তারা হলেন সাবেক নির্বাচন কমিশনার মো. আবু হেনা, ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, সমকাল সম্পাদক গোলাম সরওয়ার, ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.)আব্দুর রশিদ।

এসময় তিনি জানান, নির্বাচন কমিশনার নিয়োগে রাজনৈতিক দলগুলোর কাছে যে নাম চাওয়া হয়েছে তার সময় আগামীকাল তিনটা পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। তা আগে ছিল সকাল ১১ টা পর্যন্ত সোমবার নির্বাচন কমিশন নিয়ে দেশের ১২ বিশিষ্ট নাগরিকের সঙ্গে বেঠক করেছে সার্চ কমিটি।

এ বৈঠকে উপস্থিত ছিলেন- বিচারপতি আব্দুর রশিদ, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন, সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর এস এম এম ফায়েজ, ড. তোফায়েল আহমেদ, সাবেক আইজিপি নুরুল হুদা, অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, একে আজাদ চৌধুরী, সুলতানা কামাল, আবুল কাসেম ফজলুল হক, সাবেক প্রধান নির্বাচন কমিশনার এটিএম শামসুল হুদা ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) সাখাওয়াত হোসেন।






মন্তব্য চালু নেই