মেইন ম্যেনু

আমেরিকায় অবৈধভাবে এসেছেন এই ভারতীয় মহিলা, ধরা খাওয়ার পর যা ঘটলো

নয়া মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কঠোর অভিবাসন সংক্রান্ত আইনের জেরে কি এবার ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিকদেরও সমস্যায় পড়তে হবে? এই আশঙ্কা ক্রমশঃ দানা বাঁধছে। কারণ, ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণের আগেই বাড়ির সামনে হাঁটার সময় পুলিশের জেরার মুখে পড়তে হয় এক ভারতীয় বংশোদ্ভূত মহিলাকে। এই মহিলা ও তাঁর স্বামী আবার শাহরুখ খানের স্বদেশ ছবির অনুপ্রেরণা।

গত ২১ ডিসেম্বর বেল এয়ার অঞ্চলে বাড়ির অদূরেই পুলিশের জেরার মুখে পড়েন অরবিন্দা পিল্লালামারি নামে ওই মহিলা। বাবা-মার সঙ্গে খুব ছোটবেলায় মার্কিন যুক্তরাষ্ট্রে চলে যাওয়ার পর থেকে সেখানেই আছেন অরবিন্দা। তিনি মার্কিন নাগরিক। কিন্তু তা সত্ত্বেও তাঁকে জেরায় জেরবার হতে হয়। পুলিশ বলে, তাঁর বিরুদ্ধে অপরাধের সঙ্গে জড়িত থাকার অভিযোগ আছে। সেই কারণেই তদন্ত চলছে। সঙ্গে কোনও পরিচয়পত্র নেই কেন, তিনি অবৈধভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছেন কি না, সেসব প্রশ্নও করা হয়। শেষে অপরাধীদের তালিকায় তাঁর নাম না পেয়ে চলে যায় পুলিশ।

অরবিন্দা বলেছেন, ‘আমি ৩০ বছরেরও বেশি সময় ধরে বেল এয়ারে বাস করছি। এই প্রথম নাগরিক অধিকার পাওয়া নিয়ে সমস্যায় পড়তে হল। নাগরিক অধিকারের বিনিময়ে জনগণের নিরাপত্তা মেনে নেওয়া যায় না। আমরা আমাদের কাজ করব, পুলিশ নিজের কাজ করবে। নাগরিক অধিকার বজায় রাখতেই হবে।’ এ মাসের ১৭ তারিখ বেল এয়ার বোর্ড অফ টাউন কমিশনার্সের সদস্যদের ঘটনাটি জানান অরবিন্দা। এরপর পুলিশ প্রধান চার্লস ম্যুর বলেছেন, কারও অভিবাসন সংক্রান্ত প্রশ্ন করার নিয়ম নেই।-এবিপি আনন্দ






মন্তব্য চালু নেই