মেইন ম্যেনু

আমরা আগুনের বিরুদ্ধে আগুন দিয়েই খেলব : ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আমরা আগুনের বিরুদ্ধে আগুন দিয়েই খেলব। আইনের আওতার মধ্যে করা যায় এমন সবকিছুই আমি করতে চাই। প্রয়োজনে ‘ওয়াটারবোর্ডিং’ (নিচু করে ঝুলিয়ে নাকে-মুখে পানি ঢালা) এবং ‘জিজ্ঞাসাবাদের আরো কঠোর পদ্ধতিসমূহ’ (ইআইটি) প্রয়োগ করা হবে। তবে আমি জানতে চাই, নির্যাতন আসলেই কাজের ব্যাপার কি না। যদিও আমি মনে করি, এটি পুরোপুরি কার্যকর ফল দেয়। সম্প্রতি এবিসি নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প এইসব কথা বলেন।

জানা যায়, ২০০১ সালে ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে হামলার পর আটক ব্যক্তিদের জিজ্ঞাসাবাদের জন্য যেসব নির্যাতনমূলক কৌশল ব্যবহার করা হতো, সেসব ফিরিয়ে আনার পক্ষেই মত দিলেন ট্রাম্প। এর আগে ট্রাম্পের পূর্বসুরি বারাক ওবামা ২০০৯ সালে এক নির্বাহী আদেশে ওয়াটারবোর্ডিং এবং ইআইটি পদ্ধতি নিষিদ্ধ করেছিলেন।

ট্রাম্প বলেন, যে কোন ধরনের চরমপন্থা দমনের জন্য প্রয়োজনীয় কৌশল ব্যবহার নিয়ে এরই মধ্যে প্রতিরক্ষামন্ত্রী জেমস মাটিস এবং সিআইএ পরিচালক মাইক পম্পেওর সঙ্গে কথা বলেছেন। তিনি বলেন, আমি, ম্যাটিস ও পম্পেও এবং আমার পক্ষের লোকদের প্রতি আস্থাশীল। যদি তারা নির্যাতনমূলক কৌশল ব্যবহার করতে না চান তবে করবো না। তবে তারা যদি এমনটি করতে চান, তাহলে চরমপন্থার দমনের জন্য শেষ পর্যন্ত আমি তা করতে দেব।

এদিকে গত ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণকালে অভিষেক ভাষণে পৃথিবী থেকে ‘ইসলামী সন্ত্রাসবাদ’ মুছে ফেলার ঘোষণা দেন ট্রাম্প। তাছাড়া ট্রাম্প যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) সদর দফতর পরিদর্শনকালে দেয়া বক্তৃতায় ইসলামী সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধের জন্য প্রস্তুত হতেও গোয়েন্দাদের নির্দেশ দেন। এ সময় ট্রাম্প বলেন, অতীতের সরকারগুলো সিআইএ কর্মকর্তাদের যথেষ্ট সহযোগিতা করেনি। তবে তার সরকার তা করবে। সিআইএ যা করতে চায় তা করতে দেবেন বলেও জানান তিনি।






মন্তব্য চালু নেই