মেইন ম্যেনু

আবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উত্তর কোরিয়া

উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আরো কঠোর ব্যবস্থা নেয়ার আহবানের কয়েক ঘণ্টার মধ্যে আবারো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে দেশটি। তবে দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, নিক্ষেপের কয়েক সেকেন্ড পরেই ক্ষেপণাস্ত্রটি বিস্ফোরিত হয়েছে।

উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচীর বিষয়ে বিশ্ব সঠিক পদক্ষেপ নিতে না পারলে, এর গুরুতর ফলাফলের বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে সতর্ক করেছে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর এহেন হুঁশিয়ারির মাত্র কয়েক ঘণ্টার মধ্যে আবারো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। দক্ষিণ পিয়ংইয়ংয়ের একটি এলাকা থেকে স্থানীয় সময়ে ভোরের দিকে পরীক্ষাটি চালানো হয়।

এটি কি ধরণের ক্ষেপণাস্ত্র বা এর ক্ষমতা কতটুকু, সেটা এখনো জানা যায়নি। তবে মার্কিন আর উত্তর কোরিয়ান কর্মকর্তারা বলছেন, ওই পরীক্ষা ব্যর্থ হয়েছে, কারণ নিক্ষেপের পরপরই ক্ষেপণাস্ত্রটি ধ্বংস হয়ে যায়। মার্কিন কর্মকর্তারা জানায়, ক্ষেপণাস্ত্রটি উত্তর কোরিয়ার অংশই অতিক্রম করতে পারেনি।

এ সপ্তাহেই এরকম আরেকটি পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া। এরপর দক্ষিণ কোরিয়ায় ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থা স্থাপন করেছে যুক্তরাষ্ট্র। নতুন এই পরীক্ষায় ওই অঞ্চলে চলমান উত্তেজনা আরো বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

সামরিক পথেই সমস্যার সমাধানের হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। যদিও চীন ও রাশিয়ার তাতে আপত্তি রয়েছে। এই সংকটের সমাধানে আবার আলোচনার আহবান জানিয়েছে চীন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইট করে বলেন, ‘উত্তর কোরিয়া চীনের প্র্রতি বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে আবারো ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে। কিন্তু দুঃখজনকভাবে সেটি ব্যর্থ হয়েছে।’

যদিও এই বিষয়ে উত্তর কোরিয়ার পক্ষ থেকে এখনো কোন বক্তব্য পাওয়া যায়নি।






মন্তব্য চালু নেই