মেইন ম্যেনু

আফ্রিকান মাগুর ও পিরানহা আমদানি করা যাবে না

বিদেশ থেকে আফ্রিকান মাগুর ও পিরানহা মাছ আমদানি করলে জেল জরিমানার বিধান রেখে মৎস্য সংঘ নিরোধ আইন-২০১৭ এর খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিপরিষদ। আইন অমান্য করলে দুই বছরের জেল ও ৫ লাখ টাকা জরিমানা অথবা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে। এছাড়া বিদেশ থেকে মাছ, পোনা ও রেণু আমদানি করতে হলে কর্তৃপক্ষের অনুমোদন নিতে হবে।

সোমবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদ বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

শফিউল আলম বলেন, ‘বিভিন্ন দেশ থেকে মৎস্য রেণু, মৎস্য পোনা ও মাছ আমদানি করা হয়। তাই এসব রেণু, পোনা ও মাছে যেন কোনও জীবাণু না থাকে সেজন্য এ আইন করা হয়েছে। এটি একটি নতুন আইন। এ আইনে আফ্রিকান মাগুর ও পিরানহা মাছ আমদানি নিষিদ্ধ হয়েছে। ’

তিনি আরও বলেন, ‘আইনে বলা হয়েছে, আইন বাস্তবায়নে একটি কর্তৃপক্ষ থাকবে। মৎস্য অধিদফতরের মহাপরিচালক কর্তৃপক্ষের প্রধান থাকবেন। কর্তৃপক্ষ প্রয়োজনে আমদানি ও রফতানি নিষিদ্ধ করতে পারবে। কর্তৃপক্ষ একটি কমিটি গঠন করবে। যারা পোনা বা রেণু আমদানি বা রফতানির বিষয়ে সুপারিশ করতে পারবে। কর্তৃপক্ষ মৎস্য সংঘ নিরোধ কেন্দ্র স্থাপন করতে পারবে।






মন্তব্য চালু নেই