মেইন ম্যেনু

আফগান ও পাকিস্তানীদের জন্য মার্কিন ভিসা খুব কড়া হচ্ছে

কপাল ভালই বলতে হবে পাকিস্তান, আফগানিস্তান ও সৌদি আরবের! বাকি সাতটি মুসলিম দেশের মতো ট্রাম্প জমানার ‘কুনজরে’ পড়তে হল না ওই তিনটি দেশকে! ট্রাম্প জমানায় আমেরিকায় যাওয়াটা নিষিদ্ধ হয়ে গেল না এই ৩টি মুসলিম দেশগুলির।

পাকিস্তান, আফগানিস্তান ও সৌদি আরবের নাগরিকরা আমেরিকা যেতে পারবেন। তবে তাদের ভিসা পাওয়ার নিয়মকানুন খুব কড়া হচ্ছে। ওই তিনটি দেশের নাগরিকদের আমেরিকায় যাওয়ার জন্য ভিসা দেওয়া হবে আর তার মেয়াদ বাড়ানো হবে, অনেক পরীক্ষানিরীক্ষা করে। আমেরিকার ‘এবিসি নিউজ’-কে দেওয়া এক সাক্ষাত্‍কারে এমন ইঙ্গিতই দিয়েছেন নতুন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, ”আমেরিকায় যাওয়ার ভিসা পেতে এ বার অনেক হার্ডল পেরোতে হবে। আমি বলতে চাইছি, ব্যাপারটা বেশ শক্তই হবে। আর যারা ঢুকলে খুব সামান্য হলেও আমাদের বিপদ হতে পারে বলে মনে করব, তাদের আমরা ঢুকতেই দেব না।” ট্রাম্পকে প্রশ্ন করা হয়েছিল, ”এটা কি মুসলিমদের ওপর নিষেধাজ্ঞা, যা আপনি বার বার বলেছিলেন ভোট প্রচারের সময়?”

জবাবে নতুন মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, ”না না, এটা তেমন কোনও নিষেধাজ্ঞা নয়। তবে সেই দেশগুলি, যেখানকার নাগরিকদের সন্ত্রাসবাদে সবচেয়ে বেশি জড়িয়ে পডতে দেখা যায়, তাদের বিরুদ্ধে আমাদের এটা (নিষেধাজ্ঞা) থাকবেই। এখন ঢুকে পড়াটা (আমেরিকার ভিসা পাওয়া) খুব সহজ। কিন্তু সেটা আর অতটা সহজ থাকবে না। বেশ কড়া হয়ে যাবে।”






মন্তব্য চালু নেই