মেইন ম্যেনু

আপনার ব্রাউজার স্লো হয়ে গেলে গতিশীল করতে যা করবেন

তথ্য ও প্রযুক্তির কল্যাণে এখন হাতে হাতে স্মার্টফোন, ট্যাব বেড়েছে ল্যাপটপ ও ডেস্কটপ কম্পিউটারের ব্যবহারও। সেই সঙ্গে ইন্টারনেটের ব্যবহারও বেড়ে চলেছে দ্রুত গতিতে। কিন্তু ব্রাউজার ছাড়া তো আর ইন্টারনেট ব্যবহার করা যায় না।

মজিলা, ক্রোম, ইউসি ইত্যাদি নানা রকমের ব্রাউজার আমরা ব্যবহার করে থাকি। কিন্তু বিড়ম্বনার শিকার হই, যখন ব্রাউজারগুলো স্লো হয়ে যায়। আজ কিছু পরামর্শ তুলে ধরা হল যার সাহায্যে আপনার ব্রাউজার গতিশীল হয়ে উঠতে পারে।

আপনার ব্রাউজার স্লো হয়ে গেলে গতিশীল করতে যা করবেন:

১) অপ্রয়োজনীয় অ্যাপ দূর করে দেয়াঃ
আমাদের কম্পিউটার কিংবা মোবাইলে এমন অনেক অপ্রয়োজনীয় অ্যাপ রয়েছে যা আমাদের কোন কাজে লাগে না কিন্তু দিনের পর দিন এগুলো একটি নির্দিষ্ট পরিমানের জায়গা দখল করে রাখে। এর কারণে স্লো হয়ে যায় ব্রাউজার। এই অপ্রয়োজনীয় অ্যাপগুলো আমাদের সরিয়ে ফেলতে হবে।

২) ক্যাশে এবং কুকিজগুলো ক্লিয়ার করে ফেলুনঃ
আপনি যখন কোন কিছু ব্রাউজ করতে যান, তখন আপনার ব্রাউজার ডিস্ক সচল রাখবার জন্য ক্যাশে ব্যবহার করা হয়ে থাকে। পরবর্তীতে ব্রাউজিং করতে গেলেও তাদের অস্তিত্ব বিদ্যমান থাকে, যা আসলে কোন দরকার নেই। এই অপ্রয়োজনীয় ক্যাশে ও কুকিজগুলো সরিয়ে ফেলুন।

৩) ব্রাউজার আনইন্সটল করে রি-ইন্সটল করুনঃ
অপ্রয়োজনীয় অ্যাপগুলো সরিয়ে দেয়ার পরও মাঝে মাঝে আপনার ব্রাউজার স্লো হয়ে যেতে পারে। তখন কি করবেন? আপনি যে ব্রাউজারটি ব্যবহার করেন, তা আনইন্সটল করে আবার নতুন করে রি ইন্সটল করুন। তাহলে দেখবেন এটি আবার আগের গতি ফিরে পেয়েছে।

এছাড়াও নতুনভাবে উইন্ডোজ সেট আপ, ট্যাব ম্যানেজ, অ্যাড ব্লকার, অ্যাড অনস ইত্যাদি ব্যবহার করে আপনি আপনার ব্রাউজারকে সচল রাখতে পারেন।






মন্তব্য চালু নেই