মেইন ম্যেনু

আঙ্গুল ফোটালে কি বাতের ব্যথা হয়? (ভিডিও)

আমরা অনেকেই আছে যারা হাত বা পায়ের আঙ্গুল ফোটাতে ভালোবাসি। অনেকে এই শব্দে বিরক্ত হন, অনেকেই আবার বলেন যে আঙ্গুল ফোটানো খুবই বাজে অভ্যাস এবং এর কারণে বাতের ব্যথা হওয়ার সম্ভাবনা প্রবল। কিন্তু আসলেই কি আঙ্গুল ফোটালে বাতের ব্যথা হয়? চলুন জেনে নিই এই ফিচারে।

প্রথমেই জানতে হবে আঙ্গুল ফোটালে আওয়াজ হয় কেন? আমাদের হাড়ের জয়েন্টে থাকে synovial fluid নামক একটি তরল। আপনি যখন আঙ্গুল ফোটান, তখন এই তরল থেকে গ্যাস উৎপন্ন হয় এবং গ্যাসের বুদবুদগুলো ফুটলে আঙ্গুল ফোটার সেই মটমট আওয়াজ হয়। কিন্তু এই আওয়াজের সাথে বাতের ব্যথা সম্পর্ক কী?

উত্তরটা হচ্ছে, বাতের ব্যথার আসলে কোন সম্পর্কই নেই! হ্যাঁ, অন্তত সাম্প্রতিক একটি গবেষণা সেটাই বলছে। Donald Unger নামক একজন চিকিৎসক দীর্ঘ ৬০ বছর যাবত তার বাম হাতের আঙ্গুল ফুটিয়েছেন এবং কখনোই ডান হাতের আঙুলের সাথে এই কাজ করেন নি। ফলাফল কী হয়েছে?

ফলাফল হচ্ছে তিনি কোন হাতেই আর্থ্রাইটিস বা বাতের ব্যথা জনিত কোন রকমের অসুখ লক্ষ্য করেন নি বা এমন কোন অসুখ তার হয়নি। অর্থাৎ, আঙ্গুল ফোটানোর সাথে আর্থ্রাইটিস হবার কোন সম্পর্ক নেই। অন্যদিকে ২৫ বছর মেয়াদী আরেকটি গবেষণা বলছে যে আঙ্গুল ফোটানোর কারণে হাতের স্বাভাবিক কিছু ফাংশন হ্রাস পেতে পারে। কিন্তু পরবর্তীতে এর গবেষণার মত তথ্য আর পাওয়া যায়নি।

সুতরাং, আপাতত এই সিদ্ধান্তে আসাই যায় যে আঙ্গুল ফোটানোর অভ্যাসটি বিরক্তিকর হল এর সাথে আর্থ্রাইটিস বা বাতের কোন সম্পর্ক নেই।






মন্তব্য চালু নেই