মেইন ম্যেনু

“আগামী ফসল ঘরে না উঠা পর্যন্ত ত্রান দেবে সরকার”

প্রতিনিধি মদন (নেত্রকোনা)  “আগামী ফসল ঘরে না উঠা পর্যন্ত ত্রান দেবে সরকার” মঙ্গলবার মদন উপজেলার উচিতপুর ট্রলারঘাটে বন্যার পরিস্থিতি সম্পর্কে মতবিনিময় সভায় ক্ষতিগ্রস্থ কৃষকদের উদ্দেশ্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম(এমপি) এ কথা বলেন।

তিনি বলেন, ক্ষতিগ্রস্থ কৃষকদের মনোবল নষ্ট করার কোন কারণ নেই। হাওর অঞ্চলের পরিস্থিতি নিয়ন্ত্রনে রাখতে এলাকাবাসী সচেষ্ট এবং পরিস্থিতি মোকাবেলায় সরকারের সামর্থ রয়েছে। হাওরের ৩লাখ ৩০ হাজার পরিবারকে আগামী ১শ দিন প্রতি মাসে ৩০ কেজি চাল ও নগদ ৫শত টাকা করে দেওয়া হবে।

এজন্য ইতিমধ্যে ৩৫ হাজার মেঃটন চাল ও ৫০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। তবে যারা ত্রান নিবে না খাদ্য বান্ধব কর্মসূচির মাধ্যমে ১০টাকা কেজি চাল ও ওএমএস এর মাধ্যমে ১৫টাকা কেজি চাল আগামী ফসল না উঠা পর্যন্ত নিতে পারবেন। মন্ত্রী আরো বলেন, হাওরাঞ্চলের সমস্যা চিহ্নিত করণ ও ভবিষ্যতে যা করনীয় তা এ সরকার করবে।

আগামী মৌসুমের শুরুতে বীজ, সার, কীটনাশক বিনামূল্যে কৃষকদের মাঝে দেয়া হবে। প্রধানমন্ত্রীর নির্দেশে অর্থ মন্ত্রণালয় থেকে কৃষকদের ব্যাংক ঋণ আগামী এক বছরের জন্য স্থগিত করা হয়েছে। এনজিও ঋণ ও বিদ্যুৎ বিল এক বছরের জন্য স্থগিত করারও আহবান জানান তিনি।

এ সময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপমন্ত্রী আরিফ খান জয় (এমপি), রেবেকা মমিন (এমপি), ইফতেখার উদ্দিন তালুকদার পিন্টু (এমপি), জেলা প্রশাসক ড. মুশফিকুর রহমান বক্তব্য রাখেন। আলোচনা শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ৩শ পরিবারের মাঝে ১৫কেজি চাল ও ৫শ টাকা করে বিতরণ করে এ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন।






মন্তব্য চালু নেই