মেইন ম্যেনু

আওয়ামী লীগের ব্যয়ের চেয়ে আয় দ্বিগুণ

শাসক দল আওয়ামী লীগ তাদের হিসাব বিবরণী জমা দিয়েছে নির্াচন কমিশনে। আজ সপ্তাহের প্রথম করমদিবসে ২০১৩ সালের আয়-ব্যয়ের হিসাব দেয় দলটি।

আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী আব্দুস সোবহান গোলাপ, উপদপ্তর সম্পাদক মৃণাল কান্তি দাসসহ ৩ সদস্যের একটি দল দুপুর সাড়ে ১২টায় নির্বাচন কমিশন সচিবালয়ের গিয়ে অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান ও যুগ্ম সচিব জেসমিন টুলির কাছে এ হিসাব জমা দেন।

জমা দেয়া হিসাব অনুযায়ী ২০১৩ সালে আওয়ামী লীগের মোট আয় হয়েছে ১২ কোটি ৪০ লাখ টাকা। আর ব্যয় হয়েছে ৬ কোটি ৭০ লাখ টাকা।

মোখলেসুর রহমান বলেন, ‘নির্ধারিত সময়ের মধ্যে আমরা ২৬টি দলের এবং সময় বাড়ানোর পর আওয়ামী লীগসহ নয়টি দলের আয়-ব্যয়ের হিসাব পেয়েছি। চারটি দল এখনও কমিশনে কোনো হিসাব জমা দেয়নি।’

এছাড়া গণফ্রন্ট এখনও তাদের আয়-ব্যয়ের হিসাব জমাও দেয়নি বা জমা দেয়ার জন্য সময়ও চায়নি বলে জানান মোখলেসুর।

রাজনৈতিক দলগুলোর জন্য প্রতিবছরের ৩১ জুলাইয়ের মধ্যে আগের পঞ্জিকা বছরের আর্থিক আয়-ব্যয়ের হিসাব জমা দেয়ার আইনি বাধ্যবাধকতা রয়েছে।

তবে ক্ষমতাসীন আওয়ামী লীগ, বিএনপি ও সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টিসহ ১৫টি দল নির্ধারিত ওই সময়ে হিসাব জমা দিতে ব্যর্থ হয়। এই ১৫টি দলের মধ্যে থেকে ১২টি দল হিসাব জমা দেয়ার জন্য সময় চায়।

এর পরিপ্রেক্ষিতে আওয়ামী লীগসহ ১৫টি রাজনৈতিক দলকে আয়-ব্যয়ের হিসাব জমা দেয়ার জন্য ৩১ আগস্ট পর্যন্ত সময় দেয় নির্বাচন কমিশন।

বর্ধিত এ সময়ের শেষ দিনে এসে আজ আয়-ব্যয়ের হিসাব জমা দিল আওয়ামী লীগ।

এরআগে গত ২৬ আগস্ট কমিশনে নিজেদের আয়-ব্যয়ের হিসাব জমা দেয় জাতীয় পার্টি (জাপা)।গত ১৪ আগস্ট হিসাব জমা দেয় বিএনপি। বিএনপির দেয়া হিসাবে দেখা যায়, গেল বছরে তাদের আয় ছিল ৭৬ লাখ পাঁচ হাজার ৭৬২ টাকা ও ব্যয় দুই কোটি ২৭ লাখ ২৫ হাজার ৩২৬ টাকা।

হিসাব অনুযায়ী গত বছর দলটির আয় হয়েছে তিন কোটি ৩৭ লাখ ৩২ হাজার ৪২৯ টাকা। আর ব্যয় হয়েছে দুই কোটি ৮২ লাখ ২১ হাজার ৫২৯ টাকা।






মন্তব্য চালু নেই