মেইন ম্যেনু

অফিসে জঙ্গি হামলা হলে কী করবেন?

এটা এমন একটা সময় যাচ্ছে যখন কোথাও আপনি নিরাপদ নন। আপনাকে বিনা কারণে বিনা অপরাধে হত্যা করার জন্য সশস্ত্র জঙ্গিরা ঘুরে বেড়াচ্ছে। মনে করুন অফিসে বসে কাজ করছেন। জানতে পারলেন জঙ্গি হামলার কবলে পড়েছে আপনার কম্পানি। স্বাভাবিকভাবেই তখন প্রচণ্ড ভয়ে মাথা গুলিয়ে যায়। সিদ্ধান্তহীনতায় ভোগা স্বাভাবিক। এরকম বিপদে মাথা ঠাণ্ডা রেখে যাতে সিদ্ধান্ত নিতে পারেন, তার জন্য বিশেষ ট্রেনিং কোর্সের ব্যবস্থা করেছে বেশ কয়েকটি মাল্টি ন্যাশনাল কম্পানি।

অফিসের মধ্যে জঙ্গি হামলার ঘটনা ইতিমধ্যেই বেশ কয়েকটি দেশে ঘটেছে। এখানেও এ ধরনের হামলা ঘটলে কর্মচারীরা যাতে আতঙ্কগ্রস্ত না হয়ে পড়েন তার জন্য আগাম ব্যবস্থা ব্যবস্থা হিসেবে এই প্রশিক্ষণ। পার্শ্ববর্তী দেশ ভারতের দিল্লি, মুম্বাই, পুনে, বেঙ্গালুরুসহ বেশ কয়েকটি শহরে ইতিমধ্যেই শুরু হয়ে জঙ্গি হামলার সময় কী করা উচিত সে বিষয়ে প্রশিক্ষণ। এমনকি রিজার্ভ ব্যঙ্ক অফ ইন্ডিয়ার তার কর্মীদের জন্য এ ধরনের প্রশিক্ষণে আগ্রহ প্রকাশ করেছে। তালিকায় রয়েছে ফ্লিপকার্ট, রিলায়েন্সও।

জঙ্গি হামলা ছাড়াও বিভিন্ন অপরাধমূলক কাজকর্ম ঠেকাতে বা সে সম্পর্কে সাবধান হতে কর্মচারীদের প্রশিক্ষণ দিচ্ছে অনেক কম্পানি। বেশ কয়েকটি বেসরকারি সংস্থা এই ধরনের ট্রেনিং দিচ্ছে। অনেক বড় বড় কম্পানির কাছ থেকে তারা ডাক পেয়েছে বলে জানিয়েছে। ইতিমধ্যেই ১০০টি কম্পানির কর্মীদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। আতঙ্কগ্রস্ত না হয়ে আইনশৃঙ্খলা রক্ষকারী বাহিনীকে জানানো এবং নিজেদের জীবন রক্ষা করার কৌশল শেখানো হয়েছে এই প্রশিক্ষণে।

-এই সময়






মন্তব্য চালু নেই