মেইন ম্যেনু

অদ্ভুত মনে হলেও সত্য, নিউজিল্যান্ডের বিপক্ষে সেদিন জিম্বাবুয়ের একাদশে ছিলেন ‘তিন জোড়া’ ভাই

খেলাধুলা কিংবা ক্রিকেট বিষয়ে নতুন যারা তারা শিরোনাম শুনে আতকে উঠতেও পারেন। বলতে পারেন, আজগুবি সব তথ্য।

আপনি আজগুবি আর মিথ্যা যাই বলেন না কেন ইতিহাস কিন্তু বলছে ঘটনা শতভাগ সত্য। আর ঘটনাটি ঘটেছিল ১৯৯৭ সালের ১৮ সেপ্টেম্বর। হারারেতে নিউজিল্যান্ডের বিপক্ষে একটি টেস্ট ম্যাচে জিম্বাবুয়ের মূল একাদশে থাকার সৌভাগ্য হয়েছিল একসাথে তিন ভাইয়ের। তারা হলেন, গ্র্যান্ট ফ্লাওয়ার (ওপেনিং ব্যাটসম্যান) ও অ্যান্ডি ফ্লাওয়ার (উইকেটকিপার ব্যাটসম্যান)। গ্যাভিন রেনি (ওপেনিং ব্যাটসম্যান)

ও জন রেনি (পেস বোলিং অলরাউন্ডার)। পল স্ট্র্যাং (লেগ স্পিনিং অলরাউন্ডার) ও ব্রায়ান স্ট্র্যাং (মিডিয়াম পেসার)।

মজার ব্যাপার হল, শুধু ‘ফ্লাওয়ার’, ‘রেনি’ এবং ‘স্ট্র্যাং’ ব্রাদার্সই নন ওই ম্যাচে আরো ছিলেন ‘হুইটাল ব্রাদার্স’! জিম্বাবুয়ের খেলোয়াড় তালিকায় ‘টুয়েলভথ ম্যান’ হিসেবে থাকা ‘অ্যান্ডি’ হুইটাল ছিলেন মূল একাদশে থাকা ‘গাই’ হুইটালের চাচাত ভাই!

একই ম্যাচে একসাথে দুইভাই খেলেছেন এমন অসংখ্য নজির রয়েছে ক্রিকেট ইতিহাসে। ১৮৭৭ সালে মেলবোর্নে অনুষ্ঠিত ইতিহাসের প্রথম টেস্ট ম্যাচেই ঘটেছিল এমন ঘটনা। সেই টেস্টে অস্ট্রেলিয়ার অধিনায়ক ‘ডেভ’ গ্রেগরির সাথে তাঁর ছোট ভাই ‘নেড’ গ্রেগরিও খেলেছিলেন। মজার ব্যাপার হল, ডেভের পুত্র ‘সিড’ গ্রেগরি এবং নেডের পুত্র ‘জ্যাক’ গ্রেগরিও পরবর্তীতে একসাথে টেস্ট খেলেছেন!

তবে আন্তর্জাতিক ক্রিকেটে একসাথে ‘তিন জোড়া’ ভাইয়ের খেলার এটাই প্রথম এবং একমাত্র ঘটনা। এই ঘটনার মধ্য দিয়ে ক্রিকেট ইতিহাসের অনন্য এক রেকর্ডের সাক্ষী হয়ে রইলেন ফ্লাওয়ার, রেনি ও স্ট্র্যাং ব্রাদার্স।






মন্তব্য চালু নেই